এই ব্লগটি সন্ধান করুন

রবিবার, ৮ জানুয়ারী, ২০১২

মা !!!


একটি সত্য ঘটনা অবলম্বনে ----->
আমার মার একটি চোখ ছিল ।
আমি তাকে দেখতেই পারতাম না । সব
জায়গাতেই তার জন্য আমার
লজ্জা পেতে হত । তার
বিদঘুটে চেহারা দেখে সবাই
আমাকে উপহাস করত ।
আমি সবসময়ই বলতাম
যে তুমি মরতে পারনা ?? তোমার জন্য
আর কত হাস্যকর পাত্রে পরিণত হব
আমি ??
যাই হোক, এক সময় আমি উচ্চশিক্ষার
জন্য বাহিরে পড়তে গেলাম ।
সেখানে সফল ভাবে প্রতিষ্ঠিত
হয়ে আমি বিয়ে করলাম । আমি আমার
স্ত্রী আর ২ টি মেয়ে নিয়ে বেশ ভালই
সুখে ছিলাম ।
একদিন মা আমার সাথে দেখা করার জন্য
আসলেন । এত বছরের মধ্যে আমার
বা আমার পরিবারের কারো সাথে মার
দেখা হয় নাই । মা যখন দরজার
সামনে দাঁড়ালেন, তখন আমার
সন্তানেরা তাদের দেখে হেসে ফেলল ।
আমি লজ্জায় তখন তাকে ধমক
দিয়ে বললাম , "কে আপনি ? এখানে কেন
এসেছেন ? আপনার সাহস কত
যে আপনি আমার সন্তানদের ভয়
দেখাচ্ছেন ? "
মা বুঝতে পেরে বলল, ওহ ! দুঃখিত ।
আমি ভুল জায়গায় এসেছি ।
একসময় আমি এক নিকট প্রতিবেশীর
কাছে খবর পেলাম যে আমার
মা মারা গেছে । আমার মাঝে তেমন কোন
প্রতিক্রিয়া হলনা । আমি গেলাম
আমাদের সেই পুরনো বাড়িতে ।
একজন আমাকে একটি চিঠি দিয়ে বলল
যে আমার মা আমার কাছে দিতে বলেছেন

আমি চিঠিটি পড়া শুরু করলাম ।
>>>>>
" আমার প্রানপ্রিয় পুত্র ,
আমি সবসময় তোমাকে নিয়েই ভাবি ।
আমি অতিশয় লজ্জিত যে আমি তোমার
সন্তানদের ভয় দেখিয়েছিলাম ।
আমি খুবই দুঃখিত যে আমি সবসময়ই
তোমাকে হাসির পাত্রে পরিণত করেছি ।
দেখ, আসলে তুমি ছোটবেলায় খুবই
ভয়ংকর এক্সিডেন্ট করেছিলে, যার
জন্য তোমার একটি চোখ নষ্ট হয়ে যায়।
মা হিসেবে আমি তা মানতে পারিনি । তাই
আমি তোমাকে আমার একটি চোখ
দিয়ে দি।
আমি মা হিসেবে খুবই আনন্দিত
যে আমার ছেলে এই
দুনিয়াকে প্রানভরে দেখছে ।
তোমাকে আমি অনেক ভালবাসি ।
তোমার মা ।"

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন